1 y - Translate

কীভাবে ল্যাপটপ বা ডেক্সটপ দিয়ে আপনি আপনার প্রিন্টারটিকে ক্লিন করতে পারেন?
বর্তমান বিশ্বায়নের যুগে আপনার ডকুমেন্ট সুরক্ষিত রাখার জন্য হার্ডকপি ও সফটকপি উভয়ই রাখা একটি কমন ও গুরুত্বপূর্ণ ব্যাপার। আপনি যদি আপনার ডকুমেন্টের হার্ডকপিটি সংরক্ষিত করতে চান তাহলে একটি প্রিন্টারের প্রয়োজনীয়তা অপরিহার্য। সো, আপনার প্রিন্টারটি থেকে ভালো সার্ভিস পাওয়ার জন্য প্রিন্টারের যত্নও নিতে হবে সঠিকভাবে। কারন যত্নের অভাবে প্রিন্টারটি অকেজোও হয়ে যেতে পারে। তো আসুন বন্ধুরা জেনে নেই আপনি আপনার Printer ল্যাপটপের বা ডেক্সটপের দ্বারা কীভাবে ক্লিন করবেন। এজন্য আপনাকে মনযোগের সাথে সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে।

প্রথম ধাপঃ
(১) আপনার ল্যপটপ/ ডেক্সটপ থেকে printer driver setup window টি open করুন।
(২) Maintenance tab থেকে Cleaning এর উপর Click করুন। এখন আপনি Print Head Cleaning নামে ডায়ালগ বক্স দেখতে পাবেন। সেখান থেকে ink group সিলেক্ট করুন যা পরবর্তিতে ক্লিনিং হবে। Initial Check Items এর উপর ক্লিক করুন।
(৩) এখন চেক করে নিন যাতে আপনার প্রিন্টারটি on আছে কীনা। on না থাকলে অন করে নিবেন আগেই।
(৪) এখন আপনি Execute এর উপর ক্লিক করে আপনার প্রিন্টারের হেডটি ক্লিন করা শুরু করে দিন।
(৫) কিলিনিং শেষ হওয়ার পর Nozzle Check dialog box সামনে আসবে। এখান থেকে আপনি Print Check Pattern এর উপর ক্লিক করে প্রিন্টিং পারফরমেন্স চেক করে নিতে পারেন অথবা cancel ক্লিক করে বাদও দিতে পারেন এটা আপনার ইচ্ছা।
এভাবে একবার ক্লিনিং করে প্রিন্টারের সমস্যা নাও যেতে পারে, প্রয়োজনে আবার একই পদ্ধতিতে ক্লিনিং করে নিন।


দ্বিতীয় ধাপঃ
যদি উপরের ক্লিনিং এর পরেও সমস্যার সমাধান না হয়, তাহলে ডীপ ক্লিনিং শুরু করুন। ডীপ ক্লিনিং এর জন্য ধাপে ধাপে আবারও নির্দেশিকা দেওয়া হলো।

(১) আপনার ডিভাইস থেকে printer driver setup window টি open করুন।
(২) এরপর Maintenance tab এর থেকে Deep Cleaning এর উপর Click করুন।
(৩) যখন Deep Cleaning dialog box টি আসবে তখন ink group সিলেক্ট করুন যাতে এই গ্রপটিকে Cleaning করা যায়।
(৪) Deep Cleaning শুরু করার আগে আপনি Initial Check Items এর উপর ক্লিক করে চেক করে নিন, কোন কোন আইটেমগুলি ক্লিন হবে।
(৫) এখন আপনার প্রিন্টারটি on আছে কীনা তা চেক করে নিন। না থাকলে on করে নিন। একন আপনি Execute এর উপর ক্লিক করুন, তারপর ok এর উপর আবার ক্লিক করুন এবং Deep Cleaning শুরু গেলো।
(৬) ক্লিনিং শেষ হওয়ার পর Nozzle Check dialog ওপেন হয়ে যাবে।
(৭) এখান থেকে আপনি Print Check Pattern এর উপর ক্লিক করে প্রিন্টের কোয়ালিটি ভালো হয়েছে কীনা তা চেক করে নিতে পারেন অথবা cancel ক্লিক করে তা থেকে বিরতও থাকতে পারেন এটি আপনার ইচ্ছা।

উল্লেখ্য যে Deep Cleaning এ শুধুমাত্র Cleaning এর চাইতে অনেক বেশি কালি খরচ হয়। ফলে বারবার এই কাজটা করলে আপনার কালীর সাপ্লাই দ্রুতই শেষ হয়ে যাবে। Deep Cleaning করার পরও যদি আপনার প্রিন্টিং কোয়ালিটি ভালো না হয়, তাহলে আপনার প্রিন্টারটি ২৪ ঘন্টা এভাবে ফেলে রাখুন। এরপর চালু করুন এবং ভালো প্রিন্ট করুন, ভালো থাকুন। ধন্যবাদ সবাইকে।
প্রিন্টারের দাম জানতে ক্লিক করুনঃ https://www.ryanscomputers.com..../category/all-laser-