বিশ্বের বৃহত্তম শহর


পর্ব ১: লস অ্যাঞ্জেলেস

.

লস অ্যাঞ্জেলেস (ইংরেজি ভাষায়: Los Angeles লস্‌ অ্যাঞ্জেলেস্‌, মূলত স্পেনীয় ভাষায়: Los Ángeles লোস্‌ আংখ়েলেস্‌ অর্থাৎ "দেবদূতগণ") মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিমভাগে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দক্ষিণাংশে লস অ্যাঞ্জেলেস কাউন্টিতে অবস্থিত একটি বৃহৎ নগরী। শহরটি এর বিশাল আয়তন, প্রাকৃতিক সৌন্দর্য, রৌদ্রোজ্জ্বল নাতিশীতোষ্ণ জলবায়ু, অধিবাসীদের জাতিগত বৈচিত্র্য, মার্কিন চলচ্চিত্র শিল্পের প্রাণভোমরা হলিউড ও সংশ্লিষ্ট বিনোদন শিল্প এবং বিশ্বের অন্যতম সেরা নগর অর্থনীতির অধিকারী হবার জন্য সুপরিচিত। শহরটি তার নামের ইংরেজি আদ্যক্ষর এল এ (L.A.) নামেও পরিচিত।

জনসংখ্যার বিচারে লস অ্যাঞ্জেলেস ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বৃহত্তম, মার্কিন যুক্তরাষ্ট্রের ২য় বৃহত্তম (নিউ ইয়র্ক শহরের পরে) এবং উত্তর আমেরিকা মহাদেশের ৩য় বৃহত্তম শহর (মেক্সিকো সিটি ও নিউ ইয়র্কের পরে)। উত্তর-দক্ষিণে ৭১ কিলোমিটার দীর্ঘ ও পূর্ব-পশ্চিমে ৪৭ কিলোমিটার প্রশস্ত মূল শহরের আয়তন ১২১৪ বর্গকিলোমিটার এবং এখানে প্রায় ৪০ লক্ষ লোকের বাস। শহরটিকে ঘিরে রাখা লস অ্যাঞ্জেলেস কাউন্টিতে আরও প্রায় ৯০টি নিবন্ধিত শহর আছে, যাদের মধ্যে বেভার্লি হিলসপ্যাসাডিনা এবং লং বিচ অন্যতম। গোটা লস অ্যাঞ্জেলেস কাউন্টিটিকেই সুবিশাল লস অ্যাঞ্জেলেস মহানগর এলাকা হিসেবে গণ্য করা হয়। লস অ্যাঞ্জেলেস মহানগর এলাকাটি নিউ ইয়র্ক মহানগর এলাকার পরে মার্কিন যুক্তরাষ্ট্রের ২য় বৃহত্তম। এখানে প্রায় ১ কোটি ৩০ লক্ষ লোকের বাস, যার ফলে এটিকে একটি অতিমহানগরী হিসেবে গণ্য করা হয়।Los Angels

লস অ্যাঞ্জেলেস শহরটি প্রশান্ত মহাসাগরের উপকূলে একটি প্রশস্ত সমতল ভূমিতে, মেক্সিকো সীমান্তের কাছে অবস্থিত। শহরের পশ্চিমে রয়েছে অনেকগুলি সমুদ্র সৈকত। পূর্বে রয়েছে স্যান গেব্রিয়েল পর্বতমালা। অন্যান্য দিকে রয়েছে সুউচ্চ পর্বত ও মরুভূমি। স্যান্টা মনিকা পর্বতমালা মহানগরীটিকে দুইটি অংশে ভাগ করেছে: পশ্চিমে পড়েছে হলিউড, বেভার্লি হিলস, ইত্যাদি এলাকা এবং পূর্বে পড়েছে স্যান ফের্নান্ডো ভ্যালি নামক উপত্যকা এলাকাটি।

27 Views